১৮ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ৪ঠা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ | ৫ই জমাদিউস সানি, ১৪৪২ হিজরি

শবে বরাত ২১ এপ্রিল


নিউজ ডেস্ক | PhotoNewsBD

১৬ এপ্রিল, ২০১৯, ১০:৫২ পূর্বাহ্ণ

আগামী ২১ এপ্রিলেই শবে বরাত পালন করা হবে বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ। চাঁদ দেখা নিয়ে বিতর্ক ওঠায় এ বিষয়ে আজ মঙ্গলবার (১৬ এপ্রিল ২০১৯) আবারও বৈঠক শেষে সচিবালয়ে এ তথ্য জানিয়েছেন তিনি।

ধর্ম প্রতিমন্ত্রী বলেছেন, জাতীয় চাঁদ দেখা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২১ এপ্রিলেই শবে বরাত পালন করা হবে।

এর আগে গত ৬ এপ্রিল সন্ধ্যায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদ কমপ্লেক্সে অবস্থিত ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা শেষে ধর্ম প্রতিমন্ত্রী জানিয়েছিলেন বাংলাদেশের আকাশে হিজরি শাবান মাসের চাঁদ দেখা যায়নি। ফলে ২১ এপ্রিল দিবাগত রাতে সারাদেশে পবিত্র লাইলাতুল বরাত বা শবে বরাত পালিত হবে।

ওই সভায় হিজরি শাবান মাসের চাঁদ দেখা সম্পর্কে সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়সমূহ, বাংলাদেশ আবহাওয়া অধিদফতর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করা হয়। বাংলাদেশের আকাশে পবিত্র শাবান মাসের চাঁদ দেখতে পাওয়া নিয়ে কোনও তথ্য আসেনি চাঁদ দেখা কমিটির কাছে।

কিন্তু, এ ঘোষণার পরে রাতে খাগড়াছড়ির গুইমারা এলাকায় চাঁদ দেখা গেছে বলে দাবি করেন একজন ইমাম যিনি রাজারবাগ পীরের অনুসারী। এ অনুযায়ী গণমাধ্যমে রাজারবাগের পীরের অনুসারীরদের সংগঠন মজলিসু রুইয়াতিল হিলাল একটি বিবৃতিও পাঠায়। পরে এই সংগঠনের দাবিকে আমলে নিয়ে আজ ১৬ এপ্রিল আবারও চাঁদ দেখা কমিটির বৈঠক হয়। এ বৈঠকে আবারও সিদ্ধান্ত হয় আগামী ২১ এপ্রিলই সারাদেশে শবে বরাত পালন করা হবে।