২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ৯ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ | ১৪ই জিলহজ, ১৪৪২ হিজরি

শান্তিপূর্ণ সমাধানে’ রাজি ভারত ও চীন


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

৭ জুন, ২০২০, ৪:২০ অপরাহ্ণ

পূর্ব লাদাখের এপাড়-ওপাড়ে ভারত ও চীনের সীমান্ত অস্থিরতা কাটার ইঙ্গিত পাওয়া গেছে। দুই দেশের সামরিক বাহিনীর মধ্যে ‍দুই দিনের উচ্চ পর্যায়ের বৈঠক শেষ হওয়ার পরদিন রোববার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ‘একাধিক দ্বিপাক্ষিক চুক্তির মাধ্যমে সীমান্ত এলাকায় এই পরিস্থিতির শান্তিপূর্ণ সমাধানে’ রাজি হয়েছে ভারত ও চীন।

শনিবার পূর্ব লাদাখের লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোলের (এলএসি) কাছাকাছি সীমান্ত কর্মকর্তারা আলোচনায় বসেছিলেন। এক বিবৃতিতে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ইতিবাচক ও বন্ধুত্বপূর্ণ পরিবেশ ছিল আলোচনা সভায়।

ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন লেফটেন্যান্ট জেনারেল হরিন্দর সিং এবং চীনের প্রতিনিধি দলকে নেতৃত্ব দেন তিব্বত মিলিটারি ডিস্ট্রিক্টের কমান্ডার। দুই পক্ষই উল্লেখ করেছে, দুই দেশের মধ্যকার কূটনৈতিক সম্পর্কের ৭০ বছর হতে যাচ্ছে এবং দ্রুত এই সমস্যার সমাধান তাদের সুসম্পর্ক আরও জোরদার করবে মনে করছেন তারা।

গত মাসে এলএসি’তে চীনের কয়েকজন সেনা সদস্য ভারতের সীমান্তে ঢুকতে চাইলে ধস্তাধস্তি হয়। ভারতীয় সীমান্তরক্ষীদেরও চীনে আটকে রাখার খবর শোনা যায়। দুই দেশের মধ্যে উত্তেজনা আরও বাড়িয়ে দিয়েছিল ভারী অস্ত্র মজুদের খবর। তবে সবশেষ আলোচনায় ইতিবাচক সমাধানের আভাস মিলছে।