১৬ই মে, ২০২২ খ্রিস্টাব্দ | ২রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ | ১৫ই শাওয়াল, ১৪৪৩ হিজরি

শিক্ষার্থীদের মাঝে যেন পরীক্ষাভীতি সৃষ্টি না হয়: শিক্ষামন্ত্রী


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

৩১ অক্টোবর, ২০২১, ৮:০১ অপরাহ্ণ

শিক্ষার্থীদের মাঝে যেন পরীক্ষাভীতি সৃষ্টি না হয় সেজন্য সবাইকে দৃষ্টি রাখার আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আমি নিজেই সবসময় পরীক্ষা বিরোধী। তবে বিরোধিতার অর্থ এই নয়, শিক্ষার্থীদের কোনো পরীক্ষা না কিংবা মূল্যায়ন হবে না।

তিনি বলেন, অবশ্যই শিক্ষার্থীদের মূল্যায়ন করতে হবে। এর জন্য আন্তর্জাতিক বিভিন্ন প্রক্রিয়া আছে, শিক্ষার্থীদের মেধা যাচাইয়ে যেটা অবলম্বন করা যেতে পারে।

রোববার (৩১ অক্টোবর) রাজধানীর ইন্টারকন্টিনাল হোটেলে চিকিৎসা বিজ্ঞানের আদিকথা শীর্ষক বইয়ের প্রকাশনা উৎসবে তিনি এসব কথা বলেন।

দীপু মনি বলেন, পরীক্ষা থাকবে কিন্তু সেটা যেনো বোঝা না হয়ে যায়। শিক্ষার্থীদের পরীক্ষাভীতিতে ফেলা যাবে না। এ বিষয়ে সবাইকে দৃষ্টি রাখতে হবে। মূল্যায়ন হবে তবে সেটা যেনো প্রতিযোগিতা না হয়।

স্কুলশিক্ষার্থীদের টিকাদান কার্যক্রমের বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, সোমবার রাজধানীর আইডিয়াল স্কুল অ‌্যান্ড কলেজ কেন্দ্রে ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের করোনাভাইরাস প্রতিরোধী টিকাদান কর্মসূচির উদ্বোধন করা হবে। এ কার্যক্রমের সার্বিক দায়িত্বে থাকবে স্বাস্থ্য মন্ত্রণালয়। আমরা সহযোগিতা করবো। সমন্বিত উদ্যোগের মাধ্যমে শিশুদের টিকা দেওয়া হবে।

তিনি বলেন, রাজধানীর স্কুলশিক্ষার্থীদের ঢাকায় ৮টি কেন্দ্রে টিকা দেওয়া হবে। পরে অন্যান্য জেলায় ২১টি কেন্দ্রে পর্যায়ক্রমে টিকা দেওয়া হবে। তবে এক্ষেত্রে টিকার প্রাপ্যতাও একটি বড় বিষয়।

শিক্ষার্থীদের টিকার নিবন্ধনে জটিলতার বিষয়ে প্রশ্ন করা করা হলে দীপু মনি বলেন, স্কুল থেকে শিশুর জন্ম নিবন্ধনের মাধ্যমে টিকার রেজিস্ট্রেশন করবে। এটাই নিয়ম।