২৩শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ৯ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ | ২০শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

শেয়ারবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে বছর শুরু


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

২ জানুয়ারি, ২০২২, ১০:০১ অপরাহ্ণ

দেশের ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) নতুন বছরের প্রথম কার্যদিবস রোববার (২ জানুয়ারি) সূচকের বড় উত্থানের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসই ও সিএসইতে টাকার পরিমাণে লেনদেন কমেছে। পাশাপাশি অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্য মতে, প্রধান শেয়ারবাজার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯৬.৪৮ পয়েন্ট বা ১.৪২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬৮৫৩.১৩ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২৮.০৫ পয়েন্ট বা ১.১০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৪৩১.৪৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৪.২৫ পয়েন্ট বা ০.৯৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৫২৩.৭৮ পয়েন্টে।

রোববার ডিএসইতে লেনদেন হওয়া ৩৭৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ২৯৪টির, কমেছে ৬৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টি শেয়ার দর। ডিএসইতে এদিন ৮৮৯ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবস থেকে ৩২ কোটি টাকার বেশি।

অপর শেয়ারবাজার সিএসইর প্রধান সূচক সিএসইএক্স ২৪০.৭৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২ হাজার ৫৪.২৪ পয়েন্টে। সার্বিক সিএএসপিআই সূচক ৪০১.৩৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৬৭.৪৩ পয়েন্টে। সিএসআই সূচক ২৫.৮০ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৩৭.২৪ পয়েন্টে।

রোববার সিএসইতে ২৬২টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২০৯টির, কমেছে ৪১টির এবং অপরিবর্তিত আছে ১২টির। দিন শেষে সিএসইতে ৫৮ কোটি ১২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৩১ কোটি টাকা বেশি।