১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১২ই সফর, ১৪৪৩ হিজরি

সংস্কার হয়নি বেড়িবাঁধ, জোয়ারের পানি লোকালয়ে


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

২৮ মে, ২০২০, ৯:৪৫ পূর্বাহ্ণ

নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ায় ঘূর্ণিঝড় আম্ফানের আঘাতে ভেঙে যাওয়া বেড়িবাঁধ এখনো সংস্কার করা হয়নি। ফলে হাতিয়ার লোকালয় জোয়ারের পানিতে প্লাবিত হচ্ছে প্রতিদিন।

প্রতিনিয়ত জোয়ারের সাথে নোনা পানি ঢুকে নষ্ট হচ্ছে ফসলের ক্ষেত, শাক-সবজি, ফলের গাছ, মিঠা পানির মাছ ও গবাদি পশুর ঘাস। নোনা পানির কারণে একদিকে হুমকির মুখে চরাঞ্চলের জীবন-জীবিকা, অন্যদিকে  অসুস্থ হয়ে পড়ছে শিশু ও বয়স্করা। ইতোমধ্যে এলাকা ছেড়ে চলে গেছে ক্ষতিগ্রস্ত অনেক পরিবার।

আসন্ন বর্ষা মৌসুমের কথা ভেবে উদ্বিগ্ন এখানে বসবাসরত মানুষ। তাই বর্ষা মৌসুমের আগেই জরুরি ভিত্তিতে বেড়িবাঁধ সংস্কার করে জীবন-জীবিকা রক্ষা করার দাবি জানিয়েছেন তারা।

প্রসঙ্গত, ঘূর্ণিঝড় আম্ফানের প্রভাবে উপজেলার চরঈশ্বর, নলচিরা, সুখচর, সোনাদিয়া, নিঝুমদ্বীপ, তমরদ্দি, হরনী ও চানন্দী ইউনিয়নের কয়েকটি স্থানে বেড়িবাঁধ ভেঙে যায়। ফলে হুমকির মুখে পড়ে লক্ষাধিক মানুষ।

নোয়াখালী পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ নাছির উদ্দিন জানান, এ মুহূর্তে কাজ করানোর মতো ফান্ড নেই। ফান্ডের নিশ্চয়তা ছাড়া ঠিকাদাররাও কাজে অনিহা প্রকাশ করছে। এখনই বেড়িবাঁধ সংস্কার করা সম্ভব হচ্ছে না।