১৫ই ডিসেম্বর, ২০১৯ ইং | ১লা পৌষ, ১৪২৬ বঙ্গাব্দ | ১৮ই রবিউস-সানি, ১৪৪১ হিজরী

হঠাৎ উত্তপ্ত মৌলভীবাজারে রাজনীতির মাঠ; ছাত্রদলের হুশিয়ারি, বিএনপির প্রতিবাদ!


এমদাদুল হক, সম্পাদক | PhotoNewsBD

২৯ আগস্ট, ২০১৯, ৯:১৫ অপরাহ্ণ

মৌলভীবাজারের ঐতিহ্যবাহী ‘শহীদ জিয়া অডিটোরিয়াম’ এর নামফলক ভেঙ্গে ফেলেছে ছাত্রলীগ। বর্তমানে সেখানে ‘মৌলভীবাজার সরকারি কলেজ অডিটোরিয়াম’ লিখা ব্যানার টানিয়ে রাখা হয়েছে।
এতে হঠাৎ উত্তপ্ত হয়ে উঠেছে মৌলভীবাজারে বিএনপি-আওয়ামী রাজনীতির মাঠ। বিরাজ করছে নীরব উত্তেজনা।
‘শহীদ জিয়া অডিটোরিয়াম’ এর নাম ফলক ভাঙ্গার প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছেন মৌলভীবাজার জেলা বিএনপি’র সভাপতি এম নাসের রহমান ও সাধারণ সম্পাদক মিজানুর রহমান।
এদিকে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে ‘শহীদ জিয়া অডিটোরিয়াম’ নাম ফলকটি পুণঃস্থাপনের দাবিতে মৌলভীবাজার সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. মো. ফজলুল আলী বরাবর স্মারকলিপি প্রদান করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল – মৌলভীবাজার জেলা শাখার নেতৃবৃন্দ।
বৃহস্পতিবার (২৯ আগস্ট ২০১৯) দুপুরে মৌলভীবাজার জেলা ছাত্রলীগের নেতৃত্বে নাম ফলকটি ভাঙ্গা হয়। ‘শহীদ জিয়া অডিটোরিয়াম’ নাম ফলকটি ভেঙ্গে দিয়ে সেখানে ‘মৌলভীবাজার সরকারি কলেজ অডিটোরিয়াম’ লিখা ব্যানার টানিয়েছেন ছাত্রলীগের জেলা সভাপতি আমিরুল হোসেন চৌধুরী আমিন, সাধারণ সম্পাদক মাহবুব আলমসহ জেলা ও কলেজ ছাত্রলীগ নেতৃবৃন্দ।
নামফলক ভাঙ্গার ভিডিও ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।
সোস্যাল মিডিয়ায় ভিডিওর নিচে অনেকেই প্রশ্ন তুলছেন ‘শহীদ জিয়া অডিটোরিয়াম’ নামটি কি তাহলে আজ থেকে শুধুই স্মৃতি, শুধুই ইতিহাস! হয়ে থাকবে?
এই ঘটনায় কঠিন হশিয়ারি দিয়েছেন জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক আকিদুর রহমান সোহান। তিনি ফেসবুকে লিখেছেন- ১ তারিখের ভিতরে পুনরায় আবার নামকরণ করে পুনঃস্থাপন করার প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া না হলে ছাত্রদল কঠোর ভূমিকা পালন করবে, এবং লাগাতার কঠিন আন্দোলনের প্রক্রিয়া চালাবে।
উল্লেখ্য, বৃহস্পতিবার (২৯ আগস্ট) দুপুরে জেলা ছাত্রলীগের সভাপতি আমিনুল ইসলাম আমিনের নেতৃত্বে শোক র‌্যালি শেষে ‘শহীদ জিয়া অডিটোরিয়াম’ নামফলকটি ভেঙে ফেলা হয়।
এ সময় উপস্থিত ছাত্রলীগের নেতাকর্মীরা জয় বাংলা স্লোগানে আশপাশ মুখর করে তোলে। তারা জিয়াউর রহমান, তারেক রহমান, বিএনপি, জামাত, ও শিবিরের বিরুদ্ধেও নানা স্লোগান দেয়।
এতে উপস্থিত ছিলেন- জেলা ছাত্রলীগের সভাপতি আমিরুল হোসেন চৌধুরী আমিন, সাধারণ সম্পাদক মাহবুব আলম, সহ-সভাপতি ফয়সল মনুসর, সহ-সভাপতি হাসান আহমদ তারেক, জেলা ছাত্রলীগ নেতা ফয়সল আহমদ, সৈয়দ সৌমিকসহ জেলা ও কলেজ ছাত্রলীগ নেতৃবৃন্দ।
জেলা ছাত্রলীগের সভাপতি আমিরুল হোসেন চৌধুরী আমিন বলেন, শিক্ষা প্রতিষ্ঠানে কোনো ব্যক্তির নামে অডিটোরিয়ামে থাকবে এটা সাধারণ শিক্ষার্থীরা মেনে নেয়নি। আজ আমরা সাধারণ ছাত্রদের সঙ্গে নিয়ে জিয়াউর রহমানের নাম মুছে নাম দিয়েছি ‘মৌলভীবাজার সরকারি কলেজ অডিটোরিয়াম’।
মৌলভীবাজার সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. ফজলুল আলী বলেন, ছাত্রলীগ অডিটোরিয়ামের নাম ফলকটি ভেঙে সেখানে নতুন নামে ব্যানার টানিয়ে রেখেছে। বিষয়টি প্রশাসনকে অবগত করা হয়েছে।