৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ২৪শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ | ১০ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

হাইকোর্টে খালেদা জিয়ার জন্মদিন সংক্রান্ত নথি দাখিলের নির্দেশ


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

১৩ জুন, ২০২১, ৯:১৩ অপরাহ্ণ

জাতীয় শোক দিবস ১৫ আগস্টে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জন্মদিন পালনের বিষয়ে যাবতীয় নথি দাখিল করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সংশ্লিষ্টদের আগামী ৬০ দিনের মধ্যে এসব নথি দাখিল করতে বলেছেন আদালত। এছাড়াও ১৫ আগস্ট খালেদা জিয়ার জন্মদিন পালন বন্ধে সংশ্লিষ্টদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না – জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

রবিবার (১৩ জুন) বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথী। অন্যদিকে রিটের বিরোধীতা করে শুনানি করেন ব্যারিষ্টার এএম মাহবুব উদ্দিন খোকন।

এর আগে, জাতীয় শোক দিবস ১৫ আগস্টে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জন্মদিন পালনের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করেন যুবলীগের প্রেসিডিয়াম সদস্য ও টাঙ্গাইল জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মামুন অর রশিদ।

রিট আবেদনে খালেদা জিয়ার সকল শিক্ষাগত যোগ্যতা ও জন্ম নিবন্ধনের নথি হাইকোর্টে দাখিলের নির্দেশনা চাওয়া হয়। রিটে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব, পুলিশের মহাপরিদশর্ক (আইজিপি), ঢাকা মেট্রোপলিটন পুলিশের কমিশনার, গুলশান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ও খালেদা জিয়াকে বিবাদী করা হয়।

প্রসঙ্গত, ১৫ আগস্ট খালেদা জিয়ার জন্মদিন পালনকে কেন্দ্র করে দীর্ঘদিন ধরে রাজনীতিতে পক্ষে-বিপক্ষে অবস্থান করছেন বিএনপি ও আওয়ামী লীগের নেতা-কর্মীরা।