২৪শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ১০ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ | ১১ই জমাদিউস সানি, ১৪৪২ হিজরি

হাজীদের জন্য এবার হজযাত্রা বন্ধ


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

২৩ জুন, ২০২০, ৩:০৪ অপরাহ্ণ

করোনাভাইরাসের কারণে এ বছর খুবই সীমিত পরিসরে হজ হবে। শুধুমাত্র সৌদি আরবের নাগরিক এবং দেশটিতে বসবাসকারী বিদেশি নাগরিকরা আসন্ন হজে অংশ নিতে পারবেন। বাংলাদেশসহ অন্যান্য সব দেশ থেকে এবার হজযাত্রা বন্ধ থাকবে।

সোমবার (২২ জুন) সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় এ নির্দেশনা জারি করেছে। সৌদিতে নিযুক্ত বাংলাদেশের কাউন্সিলর (অতিরিক্ত সচিব) মাকসুদুর রহমান রাইজিংবিডিকে বিষয়টি নিশ্চিত করেছেন।

মাকসুদুর রহমান বলেন, সৌদি সরকারের নির্দেশনা অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

সৌদি সরকারের দেওয়া নির্দেশনায় বলা হয়েছে, বিভিন্ন দেশের মুসলিম যারা বর্তমানে সৌদি আরবে বসবাস করছেন, তাদের নিয়েই এবারের হজ অনুষ্ঠিত হবে। বিশ্বজুড়ে করোনাভাইরাসের সংক্রমণ দিন দিন বাড়ছে। এখন পর্যন্ত কোনও টিকা বা প্রতিষেধক বের হয়নি। এই অবস্থায় বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা হাজিদের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখা কঠিন হয়ে পড়বে। সেজন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, প্রতি বছর প্রায় ২৫ লাখ মুসলিম হজ পালন করেন। বাংলাদেশ থেকে এ বছর এক লাখ ৩৭ হাজার হজ যাত্রী যাওয়ার কথা ছিল। হজে যেতে ইচ্ছুক ৬৭ হাজার মানুষ ইতিমধ্যে নিবন্ধন করেছেন। সীমিত আকারে হজ আয়োজনের সিদ্ধান্তের কারণে, তাদের কেউ এবার হজে যেতে পারবেন না।