২৮শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ১৪ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ | ২৫শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

১৩ জানুয়ারির মধ্যে মাদ্রাসা ও কারিগরি শিক্ষাবোর্ডের শিক্ষার্থীদের টিকা দেওয়ার নির্দেশ


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

৮ জানুয়ারি, ২০২২, ২:০৩ অপরাহ্ণ

মাদ্রাসা ও কারিগরি শিক্ষাবোর্ডের আওতাধীন ১২ থেকে ১৮ বছর বয়সী শিক্ষার্থীদের আগামী ১৩ জানুয়ারির মধ্যে করোনাভাইরাস প্রতিরোধী টিকা নেওয়ার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

শনিবার (৮ জানুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ থেকে এ নির্দেশনা দেওয়া হয়।

এতে বলা হয়, ১২ থেকে ১৮ বছর বয়সী প্রত্যেক শিক্ষার্থীকে কোভিড-১৯ টিকা নিয়ে ২০২২ শিক্ষাবর্ষে শ্রেণিকক্ষে উপস্থিতির বিষয়টি নিশ্চিত করতে হবে। সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানের উদ্যোগে উপজেলা বা জেলা শিক্ষা অফিসার এবং উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা বা সিভিল সার্জনের সঙ্গে সমন্বয় করে প্রত্যেক শিক্ষার্থীকে আগামী ১৩ জানুয়ারির মধ্যে নির্ধারিত শিক্ষাপ্রতিষ্ঠান থেকে টিকা দেওয়া নিশ্চিত করতে হবে।

দেশে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় ৬ জানুয়ারি মন্ত্রিপরিষদের বৈঠকে টিকা ছাড়া ১২ বছর বয়সী কোনো শিক্ষার্থী স্কুলে যেতে পারবে না বলে সিদ্ধান্ত নেয় সরকার।

এর আগে ১৫ জানুয়ারির মধ্যে ১২ থেকে ১৮ বছর বয়সী শিক্ষার্থীদের জন্ম নিবন্ধন তথ্য সুরক্ষা অ্যাপে নিবন্ধনের নির্দেশ দেয় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

এদিকে, ১২-১৮ বছর বয়সী শিক্ষার্থীদের করোনাভাইরাসের টিকা নেওয়ার শর্ত শিথিল করেছে সরকার। এখন থেকে পিতা-মাতার জন্ম নিবন্ধনের সনদ ছাড়াই স্কুল-কলেজের শিক্ষার্থীরা টিকা নিতে পারবেন। সুরক্ষা অ্যাপের মাধ্যমে শিক্ষার্থীদের কোভিড-১৯-এর ভ্যাকসিন প্রদানের জন্য জন্ম নিবন্ধন আবশ্যক। ২০০১ সালের পর জন্ম নেওয়া শিশুর জন্ম নিবন্ধনের ক্ষেত্রে বিডিআরআইএস সফটওয়্যারে পিতা-মাতার জন্ম নিবন্ধন নম্বর দেওয়ার নিয়ম আছে।