২৩শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ৯ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ | ১০ই জমাদিউস সানি, ১৪৪২ হিজরি

১ কোটি ১৭ লাখ টাকা আকাশপথে যাত্রী হতাহতের ক্ষতিপূরণ


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

২০ জানুয়ারি, ২০২০, ৬:২১ অপরাহ্ণ

আকাশ পথে বিমান দুর্ঘটনায় আঘাতপ্রাপ্ত বা মৃত্যুর ক্ষেত্রে ক্ষতিপূরণ বাড়িয়ে মন্ট্রিল কনভেনশনের সঙ্গে সমন্বয় রেখে আকাশপথে পরিবহন (মন্ট্রিল কনভেনশন) আইন ও চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ আইনসহ ৪টি আইনের চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এছাড়া মন্ত্রিসভা বৈঠকে গৃহীত সিদ্ধান্তসমূহ বাস্তবায়নের বিষয়ে ২০১৯ সালের চতুর্থ ত্রৈমাসিক (অক্টোবর-ডিসেম্বর) প্রতিবেদনে সন্তোষ প্রকাশ করেছে মন্ত্রিসভা।

আজ সোমবার (২০ জানুয়ারি) দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান।

এর আগে সকালে প্রধানমন্ত্রীর তেজগাঁওস্থ কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন।

মন্ত্রিপরিষদ সচিব জানান, আকাশপথে পরিবহন আইনে আগে কোনো বিমানযাত্রী দুর্ঘটনায় আঘাতপ্রাপ্ত বা মৃত্যু হলে তার ক্ষতিপূরণ দেয়া হত ২২ লাখ ৩৭ হাজার ৬০০ টাকা। আর মন্ট্রিল কনভেনশনে তা বাড়িয়ে করা হয়েছে – ১ কোটি ১৭ লাখ ৬২ হাজার ৩৪০ টাকা। এতে ক্ষতিগ্রস্ত বিমানযাত্রীর পরিবার উপকৃত হবেন। এছাড়া ফ্লাইট বিলম্বিত হলে তারও ক্ষতিপূরণ বাড়ানো হয়েছে। এক্ষেত্রে আগে ছিল মাত্র ২০ ডলার। এখন মন্ট্রিল কনভেনশন অনুয়ায়ী ফ্লাইট বিলম্বিত হলে যাত্রী ক্ষতিপূরণ পাবেন ৫ হাজার ৭৩৪ ডলার।

তিনি আরো জানান, বৈঠকে বাংলাদেশ ট্রাভেল এজেন্সি (নিবন্ধন ও নিয়ন্ত্রণ) আইন ২০১৯-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে। এছাড়া আয়োডিনযুক্ত লবণ আইন ২০১৯ ও চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ আইন ২০১৯ খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।