১৬ই মে, ২০২২ খ্রিস্টাব্দ | ২রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ | ১৫ই শাওয়াল, ১৪৪৩ হিজরি

১ কোটি ৪১ লাখ মানুষ করোনার টিকার নিবন্ধন করেছেন


ফটোনিউজবিডি ডেস্ক: | PhotoNewsBD

৩০ জুলাই, ২০২১, ২:৩৬ অপরাহ্ণ

করোনাভাইরাসের সংক্রমণরোধে প্রতিষেধক টিকা গ্রহণের জন্য বৃহস্পতিবার (২৯ জুলাই) পর্যন্ত দেশে নিবন্ধন করেছেন প্রায় ১ কোটি ৪১ লাখ নারী ও পুরুষ।

শুরুতে অ্যাস্ট্রাজেনেকা টিকা নিয়ে নানা ভয়-ভীতি ও গুজব থাকলেও তেমন কোনো পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়া সফলতার সঙ্গে টিকা কার্যক্রম পরিচালিত হওয়ায় টিকা গ্রহণে মানুষের আগ্রহ দিনে দিনে বাড়ছে।

রাজধানীসহ সারা দেশে বর্তমানে চীনের সিনোফার্ম ও মার্কিন যুক্তরাষ্ট্রের মর্ডানার টিকা দেয়া হচ্ছে। আপাতত অ্যাস্ট্রাজেনেকা ও ফাইজারের টিকা দেয়া বন্ধ রয়েছে।

গত ২৪ ঘণ্টায় ১লাখ ৮১ হাজার ২৪২ ডোজ সিনোফার্ম ও ৬৯ হাজার ৬৮৬ ডোজ মর্ডানার প্রথম ডোজের টিকা নিয়েছেন। এ সময়ে সিনোফার্মের টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ১ লাখ ১ হাজার ৩৩২ জন ও ৭৯ হাজার ৯১০ জন নারী রয়েছে।

চীনের সিনোফার্মের প্রথম ডোজের মোট টিকা গ্রহণকারীর সংখ্যা বৃদ্ধি পেয়ে দাঁড়ায় ২০ লাখ ৩৫ হাজার ৯৪৩ জন। সিনোফার্মের দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন ৬ হাজার ৭৫৫ জন। তাদের মধ্যে পুরুষ ৩ হাজার ৩০৪ জন ও নারী ৩ হাজার ৪৫১ জন। এ নিয়ে সিনোফার্মের দ্বিতীয় ডোজের টিকা গ্রহণ করেন ৩০ হাজার ৭০৮ জন।

অপরদিকে গত ২৪ ঘণ্টায় মর্ডানার টিকা গ্রহণকারী ৬৯ হাজার ৬৮৬ জনের মধ্যে ৪২ হাজার ৪৯৪ জন পুরুষ ও ২৭ হাজার ১৯২ জন নারী রয়েছেন। এ নিয়ে মর্ডানার প্রথম ডোজের টিকা গ্রহণকারীর মোট সংখ্যা ৬ লাখ ১৫ হাজার ১৩৯ জন।

গত ২৭ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনার টিকা কার্যক্রমের উদ্বোধন করেছিলেন। ২৬ জুলাই পর্যন্ত ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম ডোজ নিয়েছেন ৫৮ লাখ ২০ হাজার ৩৩ জন। এ টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন ৪২ লাখ ৯৮ হাজার ৮৬ জন। এছাড়া ফাইজারের প্রথম ডোজের টিকা নিয়েছেন ৫০ হাজার ২৩৫ জন ও দ্বিতীয় ডোজের ৬৯০ জন টিকা নেন।