১৩ই আগস্ট, ২০২০ ইং | ২৯শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ | ২৩শে জিলহজ্জ, ১৪৪১ হিজরী

ITPFUS; আমেরিকায় মুসলিমদের সবচেয়ে বড় সহযোগী সংগঠন


এমদাদুল হক | PhotoNewsBD

৫ ফেব্রুয়ারি, ২০২০, ৬:৪৬ অপরাহ্ণ

বিশাল সাগরের বুকে দিকভ্রান্ত অসহায় মানুষের জন্য এক টুকরো ভাসমান বস্তু যেমন সাহায্যের অন্যতম অবলম্বন হয়, তেমনি বিশাল আমেরিকায় মুসলমানদেরকে সহযোগীতার সবচেয়ে বড় প্ল্যাটফর্ম হয়ে উঠেছে আইটিপিএফইউএস। সংগঠনটি প্রতিষ্ঠার পর থেকে বিভিন্ন কল্যণমুখী প্রশংসনীয় কাজ করে ইতোমধ্যে গোটা আমেরিকায় মুসলমানদের মধ্যে সাড়া জাগিয়েছে। যার ফলে ITPFUS এখন আমেরিকায় মুসলিম কমিউনিটির জন্য সবচেয়ে বড় সহযোগী প্রতিষ্ঠান হিসেবে জনপ্রিয়, বিশ্বস্থ এবং নির্ভরযোগ্য হয়ে উঠেছে।

 

তথ্য নিয়ে জানা যায়, ২০১৭ সালে মাত্র ২২ জন প্রফেশনালকে নিয়ে সংগঠনটি প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পর থেকে মুসলিম কমিউনিটির লোকজনকে বিভিন্ন প্রশিক্ষণ দিয়ে দক্ষ করে গড়ে তুলছে আইটিপিএফইউএস। এখান থেকে প্রশিক্ষণ নিয়ে অনেক প্রফেশনাল সফলও হচ্ছেন। মূলত ‘কোনও মানুষকে একটি চাকুরি দেওয়া যেন আপনি পুরো সম্প্রদায়কে সহায়তা করছেন’ এই স্লোগানে কাজ করে যাচ্ছে আইটিপিএফইউএস। আইটিপিএফইউএসে কাজ করে সফল হচ্ছে বাংলাদেশী, এশিয়ান, আমেরিকান সহ সারা বিশ্বের প্রফেশনাল মুসলিমরা।

 

আইটিপিএফইউএসের প্রতিষ্ঠাতা বাংলাদেশের কৃতী সন্তান মোস্তাফিজুর চৌধুরী তানভীর ফটোনিউজবিডি’কে জানান, আইটিপিএফইউএস (ITPFUS) সংগঠনটি বাংলাদেশী আইটি প্রফেশনালদের নিয়ে প্রতিষ্ঠা হয়। ITPFUS 2019 Verginia Commity members are MOHAMMED Mostak, MOHAMMED Monzu, MOHAMMED Jahid, Saiful Alom Liton, Shahin Khan, Mohammed Asraful, Abdul Hakim ITPFUS New York Commity members MOHAMMED Zahid Khan, Safath Chowdhury, Mahabub Alom, Faysal Qurashi, Mahabub Chowdhury Sami Michegan Commity members are MOHAMMED Mutakabir Shahin, Mohammed Karim, and Rayan Karim Taxas Commity members are MOHAMMED Hussain, Abdul Hakim and MOHAMMED Khan.

 

তিনি বলেন, এখানে আছেন আমেরিকান সকল মুসলমান প্রফেশনাল। এই প্রতিষ্ঠানে১২ হাজারের অধিক সদস্যকে আইটিতে ফ্রি প্রশিক্ষণ দিয়ে থাকে। প্রশিক্ষণগুলো হলো সিকিউরিটি প্লাস, এজাইল, কিউএ অটোমেশন, কিউএ ম্যানুয়াল, জাভা, ক্লাউড, এ ডাব্লিউ এস ও হাদুপ সহ বিভিন্ন বিষয়ভিত্তিক প্রশিক্ষণ দেওয়া হয়ে থাকে।

 

তানভীর বলেন, অন্য প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ নিতে চাইলে খরচ হয় ৫-৭হাজার ডলার। যা এই সংগঠনটি সম্পূর্ণ বিনামূল্যে দিচ্ছে। এছাড়াও সংগঠনটি আরো কয়েকটি সেবা দিয়ে থাকে। সেগুলো হলো- পাত্র-পাত্রী খোঁজতে সাহায্য করা, চাকুরি খোজাঁ, সিনিয়র সিটিজেন সার্ভিস, ফ্রি কোরআন শিক্ষা, পলিটিক্যাল অ্যাকশন কমিটি, মহিলা বাজার, মিডিয়া নিউজ, ক্যারিয়ার সাপোর্ট বা ক্যারিয়ার কাউন্সিল সহ বিভিন্ন ধরণের সেবা।

 

আইটিপিএফইউএসে এখন পর্যন্ত ১৫,০০ ছাত্র নিবন্ধন করেছে বিনামূল্যে ক্লাস করার জন্য। তাছাড়া এখানে ফ্রি ক্লাস করে ২.২ মিলিয়ন ডলার কমিউনিটির জন্য অবদান রেখেছে। হাজারেরও বেশী চাকুরির information post করেছে। ITPFUS এর নেটওয়ার্ক থেকে অনেকেই কাজ পেয়েছে।

 

আইটিপিএফইউএস এ পর্যন্ত প্রায়  ১৬,০০০ পাত্র – পাত্রীর বায়োডাটা আদান প্রদান করেছে। অনেকের বিয়েও হয়েছে এই ITPFUS এর নেটওয়ার্কে।

 

সংগঠনটির ভবিষ্যত পরিকল্পনা নিয়ে জানতে চাইলে মোস্তাফিজুর চৌধুরী তানভীর ফটোনিউজবিডি’কে জানান, আইটিপিএফইউএসের সকল কল্যাণমুখী কার্যক্রম অব্যাহত রেখে আমরা আরও নতুন নতুন প্রজেক্ট এখানে সংযুক্ত করবো। আমরা আমেরিকায় বসবাসরত সকল মুসলমানের জন্য কাজ করতে চাই। সারাবিশ্ব থেকে আমেরিকায় আসা মুসলিমদেরকে আইটিপিএফইউএসে স্বাগতম জানাই।

 

ফটোনিউজবিডি’র এক প্রশ্নের জবাবে আইটিপিএফইউএসের প্রতিষ্ঠাতা মোস্তাফিজুর চৌধুরী তানভীর বলেন, “আমি সহ আমার সংগঠনের সবাই এখানে নিঃস্বার্থভাবে কাজ করে। এখানে আমাদের কোনও বাণিজ্যিক উদ্যেশ্য নেই। শুধুমাত্র আল্লাহর সন্তুষ্টির জন্যই আমরা আইটিপিএফইউএসে বিরামহীন কাজ করে যাচ্ছি।”